-->
Rabindranath Tagore biography in Bengali pdf | download free [01 January 2020]

Rabindranath Tagore biography in Bengali pdf | download free [01 January 2020]

Rabindranath Tagore biography in Bengali pdf



Rabindranath Tagore biography in Bengali pdf,Rabindranath Tagore biography in Bengali

Rabindranath Tagore biography in Bengali pdf



    Download the pdf from this website. Scroll down and you will get the file ready.

Read the full post from this link... click here


download the file from here...
Rabindranath Tagore biography in Bengali pdf,


Read Him....

Rabindranath Tagore Biography in Bengali | রবীন্দ্রনাথ ঠাকুর এর জীবনী ( 3rd January 2020)

Rabindranath Tagore Biography in Bengali Pdf For Free Download

Rabindranath Tagore biography in Bengali pdf
Rabindranath Tagore biography in Bengali pdf free

[ Rabindranath Tagore Biography in Bengali pdf   - পড়ে ভালো লাগলে, কমেন্ট করতে ভুলবেন না ] 


  রবীন্দ্রনাথ ঠাকুর

                               দ্বারকানাথের পুত্র দেবেন্দ্রনাথ ছিলেন ব্রাহ্মণধর্মে দীক্ষিত । উপনিষদের সুমহান আদর্শে নিজেকে গড়ে তুলেছিলেন । তাঁর স্ত্রী সারদা দেবী ছিলেন 15 টি সন্তানের জননী । রবীন্দ্রনাথ তার চতুর্দশ সন্তান । তার জন্ম হয় ঠাকুরবাড়িতে 8 may 1861 সালে । ঠাকুরবাড়ি ছিল সেই যুগের সাহিত্য, সংস্কৃতির, শিল্পকলা, সংগীতের পীঠস্থান ।দেবেন্দ্রনাথের জ্যেষ্ঠ পুত্র দ্বিজেন্দ্রনাথ, মধ্যম সত্যেন্দ্রনাথ, পরবর্তী সন্তান হেমেন্দ্রনাথ, যতীন্দ্রনাথ সকলেই ছিলেন প্রতিভাবনা । রবীন্দ্রনাথের জীবনে এই চার ভাইয়ের প্রভাব পড়েছিল খুব বেশি ।

রবীন্দ্রনাথ ঠাকুর -এর ছেলে বেলা
রবীন্দ্রনাথ ঠাকুর ছেলে বেলায় 


                                            শিশু রবীন্দ্রনাথ এর জীবন কেটে ছিল নিতান্তই সরল সাদাসিদে ভাবে ঝি-চাকরদের হেফাজতে । একটু বড় হতেই প্রথমে ভর্তি হলেন ওরিয়েন্টাল সেমিনারিতে । অল্প কিছুদিন পর সেখান থেকে গেলেন নরমাল স্কুলে । বাড়িতে ছেলেদের সর্ববিদ্যা পারদর্শী করার জন্য বিচিত্র শিক্ষার আয়োজন করা হয়েছিল । ভোরবেলায় পালোয়ানের কাছে কুস্তি শেখা, তারপর গৃহশিক্ষকের কাছে বাংলা, অংক, ভূগোল, ইতিহাস পড়া । তারপর স্কুল ছুটির পর ইংরেজি পড়া, ছবি আঁকা ও জিমন্যাস্টিক । রবিবার সকালে বিজ্ঞান পড়া । 11 বছর বয়সে প্রথম মুক্তির স্বাদ পেলেন রবীন্দ্রনাথ । পিতা দেবেন্দ্রনাথের সাথে শান্তিনিকেতনে এলেন 1873 সালে । বোলপুর তখন নিত্যান্ত এক গ্রাম । সেই প্রথম প্রকৃতির সাথে পরিচয় হলো । এখানেই বালক কবির কাব্য রচনার সূত্রপাত । বোলপুর থেকে হিমালয়, চারমাস পশ্চিমের ভ্রমণ শেষ করে কলকাতায় ফিরে এলেন রবীন্দ্রনাথ ।

Rabindranath Tagore Biography in Bengali pdf -- read more
                             স্কুল ভালো লাগে না । বাড়িতেই শিক্ষক স্থির হলো । পড়াশোনা আর কবিতা লেখা । 13 বছর 8 মাস বয়সে অমৃতবাজার পত্রিকায় প্রথম কবিতা ছাপা হলো, “হিন্দুমেলার উপহার”।



                                  1877 সালে দ্বিজেন্দ্রনাথ এর সম্পাদনায় ভারতী পত্রিকা বের হলো । নিয়মিত লিখে চলেন রবীন্দ্রনাথ । 16 বছর বয়সে লিখলেন “ভানুসিংহের পদাবলী” । ধীরে ধীরে কৈশোরে উত্তীর্ণ হলো রবীন্দ্রনাথ ।অভিভাবকদের সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও স্কুলের গন্ডি উত্তীর্ণ হতে পারলেন না । স্থির হল বিলেতে গিয়ে ব্যারিস্টার হবেন । সত্যেন্দ্রনাথের সাথে লন্ডনে গিয়ে প্রথমে পাবলিক স্কুল তারপর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন । কিন্তু পড়াশোনায় মন নেই, বেশিরভাগ সময়কাটে সাহিত্যচর্চা আর নাচে গানে । দেড় বছর বিলেতে কাটালেন । যে উদ্দেশ্যে গিয়েছিলেন তার কিছুই হলো না । দেবেন্দ্রনাথের নির্দেশে দেশে ফিরে এলেন । তখন তিনি 19 বছরের এক তরুণ । যুবক কবির মন তখন নতুন কিছু সৃষ্টির জন্য ব্যাকুল হয়ে উঠেছে । লিখলেন গীতিনাট্য “বাল্মিকী-প্রতিভা” – কবি প্রতিভার শ্রম সার্থক প্রয়াস যা আজও সমান জনপ্রিয় । তরুণ কবির হাতে ঝরনাধারার মতো কবিতা রচিত হতে থাকে । প্রকাশিত হল “ভগ্নহৃদয়” “রুদ্রচন্ড” কবি প্রতিভার পূর্ণ প্রকাশ না ঘটলেও সেই সময়ে কাব্য দুটি অসম্ভব জনপ্রিয় হয়েছিল । রবীন্দ্রনাথের ভাই জ্যোতিরিন্দ্রনাথ ও ভাবি কাঁদম্বি দেবী তখন ছিলেন চন্দননগরে । কবি গেলেন তাদের কাছে । বাড়ির পাশে গঙ্গা ।


                                                    এখানে বসেই রবীন্দ্রনাথ লিখলেন “বউঠাকুরানীর হাট” তার প্রথম উপন্যাস, প্রতাপদিত্যের জীবন অবলম্বনে এর কাহিনী গড়ে উঠেছে । “বউঠাকুরানীর হাট” ধারাবাহিকভাবে ‘ভারতী’ পত্রিকায় প্রকাশিত হয় । চন্দননগর থেকে জ্যোতিরিন্দ্রনাথ এসে বাসা বাঁধলেন সদর স্ট্রিটের বাসা বাড়িতে । এখানে কবির জীবনে ঘটল এক নতুন উপলব্ধি । এই অপূর্ব অনুভূতির মধ্যে দিয়ে জন্ম হলো কবির অন্তস্তি কাব্যসত্তার । সেইদিনই কবি লিখলেন তার বিখ্যাত কবিতা “নির্ঝরের স্বপ্নভঙ্গ” ।

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel